জুমাদাল উলা ১৪৩২ হিঃ (২০)

তোমাদের পাতা

সময়ের সদ্ব্যবহার

লিখেছেনঃ মনোয়ারা (শিবপ্রসাদপুর, দেওপুর, নেত্রকোনা)

শেয়ার করুন:     
প্রিন্ট

 

সবসময় শুনে আসছি, সময় হলো নদীর স্রোতের মত, নিজের গতিতেই বয়ে যায়; কারো অপেক্ষায় বসে থাকে না। জীবন থেকে যে সময় চলে যায়, তা চলেই যায়, আর ফিরে আসে না। অনেক সময় আমরা বলি, ‘সময় আবার ফিরে আসবে। এবারের ফাল্গুন আগামী বছরও আসবে।’ সত্যিই কি এ ফল্গুন আবার আসবে? না, ১৪১৭ বাংলাসনের ফল্গুন আর আসবে না। হারিয়ে যাবে কালের অতল গহবরে। আগামী বছর যা আসবে তা ১৪১৮ বাংলাসনের ফাল্গুন।

এই যে আমাদের জীবনের সামান্য কিছু সময়, এটা আল্লাহর দান, আল্লাহ আমাদের কাছে আমানত রেখেছেন, আখেরাতের অনন্ত জীবনের প্রস্ত্ততি গ্রহণ করার জন্য। সুতরাং জীবনের প্রতিটি মুহূর্ত অতি মূল্যবান। জীবনের প্রতিটি মুহূর্তের হিসাব আমাদের দিতে হবে আল্লাহর কাছে যে, কীভাবে তা ব্যয় করেছি। কোরআনে হাদীছে কত হুঁশিয়ারি এসেছে এ সম্পর্কে। কিন্তু আমরা বারবার ভুলে যাই। আমাদের দ্বারা জীবনের মূল্যবান সময়ের শুধু অপচয় হতে থাকে, বরং নাফরমানিতে ব্যয় হতে থাকে।

এখনো আছে জীবনের কিছু সময়। এখনো সুযোগ আছে সাবধান হওয়ার, তাওবা-ইসতিগফার দ্বারা অতীতের ক্ষতিপূরণ করার। সামনের জীবনকে এখনো আমরা পারি কাজে লাগিয়ে আখেরাতের জীবনকে সুন্দর করতে। ‘এখনো সময় আছে, ফজরের জামাতে হওরে শামিল’। আল্লাহ যেন তাওফীক দান করেন।

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা