রবিউছ ছানী ১৪৪৫ হিঃ

তোমাদের পাতা

দিন যায় রাত আসে, রাত যায় দিন আসে

দেশ ও সমাজের দিনলিপি (ধারাবাহিক)

শেয়ার করুন:     
প্রিন্ট

পৃথিবীর বুকে এমন গণতন্ত্র কোথাও খুঁজে পাবে না কো তুমি, যেখানে দল আছে, বিরোধীদল নেই; ভোট আছে, ভোটার নেই; বাক আছে, বাকস্বাধীনতা নেই; সংবাদপত্র আছে, সংবাদ নেই; জনক আছে, জননী আছে, সন্তান নেই। তুমি যদি হতে পারো এমন গণতন্ত্রের পূজারী তাহলে সার্থক তোমার ইহ জনম।

বৃহস্পতিবার ২১/১০/৩৪ হি. ২৯/৮/১৩ খৃ.

* এক অনুষ্ঠানে ভারতের ডেপুটি হাইকমিশনারের সামনে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ‘কখনো একতরফা বন্ধুত্ব হয় না।’ মনে হবে, খুব শক্তকথা বলা হয়েছে! কিন্তু না, এরপরই দেখুন কেমন করজোড় মিনতি, ভারতকে মনে রাখতে হবে, আমাদেরও জনগণের সামনে জবাবদেহি করতে হয়!তা আসলেই কি জবাবদেহির ভয় আছে! তাহলে নির্বাচন থেকে জনগণকে দূরে রাখার এত কসরত কেন?

* শাপলা চত্বরের গণহত্যাকে কেন্দ্র করে ‘অধিকার’ যে অনুসন্ধানী রিপোর্ট প্রকাশ করেছে তার ‘অপরাধে’ আদীলুর -রহমান এখনো কারাগারে। মার্কিন রাষ্ট্রদূত তার মুক্তির পক্ষে জোর দাবী জানিয়ে বলেছেন, তার বিরুদ্ধে কোন অভিযোগ থাকলে আইনগত-ভাবে...!

শুক্রবার ২২/১০/৩৪ হি. ৩০/৮/১৩ খৃ.

* সিআইডির সাবেক কর্মকর্তা ফজলুল করীম নিজ গৃহে দুর্বৃত্তের হাতে খুন হয়েছেন। বুঝুন, নিরাপত্তা পরিস্থিতি এখন কোন পর্যায়ে নেমে গিয়েছে!

* ইখওয়ানের শীর্ষনেতা মুহম্মদ আলবেলতাগীকে গ্রেফতার করেছে মিশরের অবৈধ সেনাসরকার।মিশরে সেনাঅভ্যুত্থানবিরোধী আন্দোলনে এপর্যন্ত আলআযহারের ৩৫জন বিশিষ্ট আলিম শহীদ হয়েছেন। তাদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য হলেন, ড. আব্দুশ্-শাক‚র, ড. ইয়াসির তোয়াহা ও  ড. মুহম্মদ আদস...এদিকে মোবারক সরকারের নিযুক্ত আলআযহার প্রধান ড. আহমদ তাইয়েব মিশরীয় জনগণের ধিক্কার উপেক্ষা করে সেনাপ্রধান সিসির পক্ষসমর্থন অব্যাহত রেখেছেন।

* নয়া দিগন্তে ইকতিদার আহমদ লিখেছেন, ‘শাহাবাগের আন্দোলনকে গণআন্দোলন বলার কোন সুযোগ নেই। কারণ জাতির বৃহৎ অংশের তাতে সমর্থন ছিলো না।

* হামীদ মীরের লেখাটি বেশ মূল্যবান জম্মু ও কাশ্মীর সম্পর্কে।

* বসবাসের জন্য সবচে’ ভালো শহর অস্ট্রেলিয়ার মেলবোর্ন, তারপর অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। আর সবচে’ খারাপ শহর হচ্ছে যুদ্ধবিধ্বস্ত দামেস্ক শহর, তারপরই হচ্ছে আমাদের ঢাকা শহর। বৃটেনের প্রভাবশালী ইকোনমিস্ট সাময়িকী গ্রæপের প্রকাশিত জরিপে এ তথ্য উঠে এসেছে। চেতনায় বিশ^াসী না তো তাই এমন জরিপ!

শনিবার ২৩/১০/৩৪ হি. ৩১/৮/১৩ খৃ.

* গতকাল ছিলো শাপলাচত্বরের শহীদানের স্মরণে হিফাজতের দু‘আ দিবস। সারা দেশে দু‘আর মাহফিলে কান্নার রোল উঠেছে। হেফাজতের আমীর আল্লামা আহমদ শফী বলেছেন, বাতি নিভিয়ে রাতের অন্ধকারে নিরস্ত্র ঘুমন্ত মানুষের উপর হত্যাযজ্ঞ চালানোর ঘটনা পৃথিবীর ইতিহাসে দ্বিতীয়টা আর নেই। তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে বলেছেন, ৫ই মে রাতে হেফাযতের সমাবেশে গোলাগুলির কোন ঘটনা ঘটেনি। হেফাযতের কর্মীরা গায়ে রঙ মেখে রাস্তায় পড়েছিলো। পুলিশ টান দেয়ার পর ‘লাশ’ দৌড় দিয়েছে। প্রধানমন্ত্রীর বক্তব্য পুরোপুরি অসত্য এবং শহীদানের লাশের অবমাননা। তিনি বলেন, বিচারবিভাগীয় তদন্ত হলে হতাহতের তালিকা দেবো।(পরে তার জন্য হলো, শুকরানা জলসা!)

* এরশাদ মজুমদার হয়ত বুঝতে পারেননি কত ভয়ঙ্কর ভুল তিনি করছেন। জাতীয় ঐক্যের উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, যখনই জাতীয় ঐক্যের কথা ভাবি তখনই মনে পড়ে বিশে^র প্রথম গণমানুষের রাষ্ট্রের প্রতিষ্ঠাতা হযরত মুহম্মদ সা. ও কালো আফ্রীকার নির্যাতিত নেতা নেলসন ম্যান্ডেলার কথা। ... এরূপ তুলনার মত বেআদবি আর কী হতে পারে!

* আল্লামা আহমদ শফীকে তেঁতুল হুজুর বলে বেশ তামাশা করছে সরকারী দল ও তাদের সমর্থক বামঘারানার লেখক-গোষ্ঠী। এর জবাবে মিনার রশিদ লিখেছেন বেশ একটি লেখা, আজকের নয়া দিগন্তে।

রোববার ২৪/১০/৩৪ হি. ১/৯/১৩ খৃ.

* আজ বিএনপির প্রতিষ্ঠা-বার্ষিকী। বিএনপির সামনে এখন কঠিন চ্যালেঞ্জ। বলা যায় অস্তিত্বের সঙ্কট। আজ থেকে ৩৫ বছর আগে গঠিত হয়েছিলো দলটি বাংলাদেশী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধ প্রতিষ্ঠার লক্ষ্য সামনে রেখে।প্রতিষ্ঠাবার্ষিকীতে বেগম খালেদা জিয়া বলেছেন, শ^াসরুদ্ধকর পরিস্থিতিতে হাত গুটিয়ে বসে থাকতে পারি না।

* দলীয় কোন্দলের জেরে পল্লবীতে যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা। এলাকার একজন প্রশ্ন করেছে, তুমি কতজনকে কুপিয়েছো সে হিসাব কে দেবে? আজ তোমার মায়ের আহাজারি শুনছি, তোমার কারণে কত মায়ের বুকফাটা আহাজারি শুনেছি!* চবি ছাত্রলীগের দুই গ্রæপে ভয়াবহ সঙ্ঘর্ষে দু’পক্ষেই প্রচুর হতাহত। বিএনপি শুধু চুপচাপ ঘরে বসে থাক্ না; বেশী না, দু’বছর।

* বৃটেনে একটি মসজিদে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। সামান্য প্রতিবাদও হয়নি কোথাও। যদি কোন মুসলিম দেশে কোন গীর্জায় ঘটতো এটা!

* মহাজোট সরকারের মেয়াদের শেষ সময়ে, জটিল রাজনৈতিক সঙ্কটের মুখে হঠাৎ করে দেশে জঙ্গি তৎপরতা বৃদ্ধি পাওয়ার কথা বলা হচ্ছে। বিষয়টা পর্যবেক্ষকদের মনে প্রশ্নের জন্ম দিয়েছে। বিশিষ্ট সমাজ-চিন্তকেরা এ বিষয়ে নিজ নিজ দৃষ্টিকোণ থেকে কথা বলেছেন।

* কোন কোন পত্রিকায় আজ একটা বড় শিরোনাম ‘গুম ও খুনআতঙ্কে মানুষ দিশেহারা’

* ড. রেযোয়ান সিদ্দীকী লিখেছেন, আওয়ামী লীগ ও তার নেত্রী বলছেন, ‘বিএনপির দুই গুণ দুর্নীতি আর মানুষ খুন’। হতে পারে, তিনি ও তারা যখন বলছেন! তবে পরিসংখ্যান কী বলে? শেখ হাসিনার সরকার সাড়ে চার বছরে ২২ হাজার ৭৬৯ জন মানুষ খুন করেছে। লাশ কিংবা কঙ্কাল পাওয়া যাচ্ছে...!নেত্রীর বচনই সত্য হবে, পরিসংখ্যানই হয়ত ভুল।

* ভারত বেশ হৈচৈ করছে, চীন ব্রহ্মপুত্রের গতিপথ বদলাতে চায় বলে। কারণ তাতে ভাটির অঞ্চল হিসাবে ভারত ও বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে।বেশ তো! কিন্তু কথা হলো, উজানের ভারত কি ভাবে ভাটির বাংলাদেশের কথা? বাংলাদেশের কী, ভারতের হাতে মরলেও যা, চীনের হাতে মরলেও তা! তবে পানি নিয়ে চীনের হাতে ভারতের বেহাল অবস্থাটা আমাদের জন্য উপভোগ্যই, যেমন আমাদের অবস্থা ভারতের জন্য!

সোমবার ২৫/১০/৩৪ হি. ২/৯/১৩ খৃ.

* মোমেনশাহীর ধোবাউড়ায় আ‘লীগের দুই গ্রæপের সঙ্ঘর্ষে উপজেলা চেয়ারম্যান নিহত। বিষয় কী? না, খাবার নিয়ে কাড়াকাড়ি! আবারো আফসোস জাগে; বিএনপি যদি কিছুদিন চুপচাপ থাকতো!

* হিফাযতের মোকাবেলায় মাজার -খানকা সক্রিয় করার উদ্যোগ ইফা ডিজি শামীম আফযালের।  পরিচালকদের সম্মেলনবাবদ খরচ মাত্র ২৩ লাখ টাকা। হায়রে শামীম, হায়রে আফযাল!এখন নাকি টাকার অভাবে আটকে আছে কঙ্কালের ডিএনএ টেস্ট!

* ঘুমন্ত অবস্থায় বিজলীর ঝটকা-সহ বিভিন্ন পাশবিক নির্যাতনের মুখেও মনোবল হারাননি ইখওয়ানের কারাবন্দী সত্তোরোর্ধ্ব মুরশিদে আম মুহম্মদ বদী’।

* ভারতে যৌতুকের কারণে প্রতিঘণ্টায় একজন নারী প্রাণ হারায়, সেই নারী, একসময় যে কারো কোলে ছিলো আদরের শিশু এবং চাঁদের কণা!এটা হলো সরকারী নথি থেকে প্রাপ্ত হিসাব।

* শেষপর্যন্ত সরকার স্বরূপে আত্মপ্রকাশ করেছে। ঘোষণা করা হয়েছে, সংসদ বহাল রেখেই জানুয়ারীর মধ্যেই নির্বাচন, যারা আসবে, আসবে; যারা আসবে না, আসবে না।

* আঠারোদলীয় নেতা মুফতি ওয়াক্কাস গ্রেফতার; খালেদা জিয়ার নিন্দা। এটা সম্ভবত সরকারের তরফ থেকে প্রথম বার্তা।হেফাযতের কেন্দ্রীয় নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর বক্তব্যের কঠোর সমালোচনা করে বিবৃতি দিয়েছেন। তারা বলেন, প্রধানমন্ত্রী দেশের সর্বজনশ্রদ্ধেয় আলিম আল্লামা আহমদ শফীকে যে অশালীন ভাষায় আক্রমণ করেছেন তার জবাব দেয়া কোন রুচিবান ও সভ্য...!

* কওমি মাদরাসাশিক্ষার সনদের স্বীকৃতি দেয়ার লক্ষ্যে একটি কর্তৃপক্ষ প্রতিষ্ঠার বিধান করে সরকারের প্রস্তাবিত একটি বিল বাংলাদেশ কওমি মাদরাসা শিক্ষাবোর্ড (বেফাক) গ্রহণ করেছে। বহুত খু-উ-ব!

* নয়া দিগন্তে শেষ পৃষ্ঠার আগের পৃষ্ঠায় বেদনাদায়ক একটি ছবি। ট্রান্সমিটার চুরি করতে গিয়ে ওখানেই ঝুলে রয়েছে বিদ্যুতের তারে জড়িয়ে। বেশ ক’বছর আগে দৈনিক ইত্তেফাকে এমনই ছবি ছাপা হয়েছিলো, যার ক্যাপশন ছিলো, ‘জানি, অপরাধ; তবু এ মৃত্যু বেদনাদায়ক!’ আজো গেঁথে আছে হৃদয়ে ঐ বাক্যটি। ঐ একটি বাক্যের কারণে এখনো ইত্তেফাকের সিনিয়র রিপোর্টার নাজিমুদ্দীন মোস্তানকে শ্রদ্ধা করি।

বুধবার ২৭/১০/৩৪ হি. ৪/৯/১৩ খৃ.

* প্রধানমন্ত্রীর ঘোষণা ১৮ দলের প্রত্যাখ্যান। রাজনৈতিক পরিস্থিতি নিয়ে সুশীলসমাজ উদ্বেগ জানিয়ে বলেছেন, দেশ সঙ্ঘাতের দিকেই যাচ্ছে। সমঝোতার সব পথ বন্ধ হয়ে গিয়েছে। ওদিকে সিইসি বেশ আয়েশ করে বলেছেন, আকস্মিক নির্বাচনের জন্যও আমরা প্রস্তুত।

* পোষাক শিল্পের নারীশ্রমিকের উপর পুলিশের বেপরোয়া লাঠিচার্যের ছবি প্রকাশিত হয়েছে জাতীয়দৈনিকে। বিশ^াস করতে সত্যি কষ্ট হয়, এ পুলিশেরও মা আছে, বোন আছে এবং মেয়ে আছে!

* বিশ^জিৎ হত্যামামলায় সাক্ষ্য দিতে এসে একজন রিকশা চালক, যিনি রক্তাক্ত বিশ^জিৎকে হাসপাতালে নিয়ে গিয়েছিলেন, বলেছেন, পঞ্চাশ কোটি টাকা দিলেও মিথ্যা বলবো না, যা দেখেছি তাই আজ এখানে বলে যাবো। ...প্রাণের ঝুঁকি নিয়ে আসামীকে আঙুল উঁচিয়ে যখন তিনি সনাক্ত করছেন তখন আসামী পক্ষের আইজীবী ধমকের সুরে বলেন, তুমি মিথ্যা বলছো, তখন রিকশা- চালক নির্ভয়ে প্রত্যয়দৃপ্ত কণ্ঠে বলেন, স্যার, আমি গরীব, তয় ঈমান বেচবার পারুম না। পঞ্চাশ কোটি টাকা দিলেও মিথ্যা কমু না। যা দেখছি তাই কমু।এই রিকশা চালককে দূর থেকে সালাম। এমন সাহস হয়ত আমিও করে উঠতে পারবো না।

* পাকিস্তানের খাইবার-পাখতুনখাওয়া প্রদেশের ক্ষমতায় এখন ইমরান খান। তার আগে ক্ষমতায় ছিলো সেক্যুলারপন্থী আওয়ামী ন্যাশনাল পার্টি। তারা যে পাঠ্যপুস্তক তৈরী করেছিলো ২০০৮ সালে তা থেকে জিহাদসংক্রান্ত বিষয় বাদ দিয়েছিলো। ইমরান খানের জোটসরকার (তেহরীক-জামায়াত) পাঠ্যপুস্তক সংশোধন করে জিহাদের বিষয় পুনঃ-অন্তর্ভুক্ত করছে।প্রাদেশিক তথ্যমন্ত্রী শাহ ফরমান বলেন, এটা কেমন সার্বভৌমত্ব যে, জিহাদের বিষয় পাঠ্যপুস্তকে রাখা যাবে না, অথচ এটা আমাদের বিশ^াসের অংশ!

* মঈনুল আলম নয়া দিগন্তে লিখেছেন, ‘পাশ্চাত্যে মুসলিমদের প্রতি সম্প্রীতি সৃষ্টি হচ্ছে’। তিনি বলেন, একদিকে ফ্রান্সে সরকারী-ভাবে হিজাব নিষিদ্ধ হচ্ছে, অন্য-দিকে রুবায়-র মত বিভিন্ন শহরে মুসলিমদের স্বাগত জানানো হচ্ছে। ফ্রান্সের জনসংখ্যা পরিসংখ্যান কর্তৃপক্ষের ধারণা, ফ্রান্সে বর্তমানে ষাট লাখ মুসলমান বাস করেন, যা মোট জনসংখ্যার আটভাগ। মঈনুল আলম লিখেছেন, এটা শুধু পাশ্চাত্যের নয়, প্রাচ্যেরও দৃশ্য। বার্মায় মুসলিম আছে সত্য, তবে পাশর্^বর্তী দেশ থাইল্যান্ড নিজেকে মুসলিমবান্ধব দেশ হিসাবে প্রকাশ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। হালাল দোকানের পাশাপাশি মুসলিম নারী ও পুরুষদের জন্য পৃথক হালাল ¯œানাগারও নির্মাণ করা হচ্ছে। ...

* তত্ত¡াবধায়ক সরকার ফিরিয়ে আনা সম্ভব নয, মন্তব্য সরকারী দলের। অনলাইন মতামতে ৯২ ভাগ সরকারের বিপক্ষে।

বৃহস্পতিবার ২৮/১০/৩৪ হি. ৫/৯/১৩ খৃ.

* অক্টোবর পর্যন্ত অপেক্ষা করবে বিএনপি, তারপর শুরু হবে অসহযোগ, অবরোধ, হরতাল।কিন্তু আওয়ামী লীগ মনে করে, বিএনপি কেয়ামত পর্যন্ত অপেক্ষাই করে যাবে। কারণ, খালেদা জিয়ার সঙ্গে জনগণের হৃদয় আছে, নেতার মস্তিষ্ক ও কর্মীর বাহু নেই।

* মির্যা ফখরুল বলেছেন, দেয়ালে পিঠ ঠেকে গেছে, রাজপথে নেমে পড়তে হবে।কিন্তু দেয়াল থেকে পিঠ সরাতে পারছেন কোথায়! ওবায়দুল কাদেরের সঙ্গে পাল্লা দিতে হলে অন্তত মিনি সাইজের একজন ওবায়দুল কাদের দরকার। মির্যার মত নিপাট ভদ্রলোকের পক্ষে তা কীভাবে সম্ভব!

* হেফাযত বলছে, সরকার অপরাধ ঢাকতে হেফাযত সম্পর্কে অসত্য বক্তব্য প্রচার করছেÑ অনলাইন প্রশ্ন. আপনি কি এ বক্তব্য সমর্থন করেন? ৯৩ ভাগের উত্তর, হাঁ!

* মাওয়ায় পদ্মার ভাঙ্গন। আশ্রয়ের সন্ধানে শত শত পরিবার। ছবি দেখলে মন কেঁদে ওঠে। এই বিপন্ন মানুষগুলোর পাশে দাঁড়াবার সত্যি বুঝি কেউ নেই!

* মাসুদ মজুমদার লিখেছেন, ‘কঙ্কাল কথা বলতে শুরু করেছে’। তাকে ধন্যবাদ। আমাদের তো কিছু বলার না যোগ্যতা আছে, না সাহস!মরহূম সাইর্ফু-রহমানকে অর্থমন্ত্রী, অর্থনীতিবিদ এবং মানুষ হিসাবে আমি শ্রদ্ধা করি। মৃত্যুর মুখোমুখি অবস্থায়ও তার সঙ্গে যে আচরণ করা হয়েছে আমি তা...! আজ নয়া দিগন্তে তার উপর একটি ভালো লেখা এসেছে। জন্ম ১৯৩২ সালের ৬ই অক্টোবর, মৃত্যু ২০০৯ এর ৫ই সেপ্টেম্বর। জাতীয় সংসদে তিনি ১২বার বাজেট পেশ করেছেন। প্রতিটি বাজেটে দেশের স্বার্থচিন্তা, সৃজনশীলতা ও মৌলিকত্বের ছাপ সুস্পষ্ট ছিলো। তার প্রণীত সীমিত ভেটব্যবস্থা নিয়ে অনেক তামাশা করেছে আ‘লীগ। আজ তারা ভেটের লাইফসাপোর্টেই বেঁচে আছে। ছোট্ট একটা প্রশংসা করার মত উদারতাও...!

* একজন লিখেছেন, বিশ^াসের জায়গাগুলো প্রশ্নবিদ্ধ হচ্ছে... (ঐশীকে কেন্দ্র করে লেখা।) মেয়েটি এখন কারাগারে নিঃসঙ্গতার মধ্যে। মেয়েটি তো সময় ও সমাজ এবং ধর্মহীন আধুনিক শিক্ষার অসহায় বলী। তারো তো জন্ম হয়েছিলো ফুলের মত শিশুরূপে এবং নিষ্পাপ ফিতরতের উপর। মা-বাবাই তাকে...! অনেক কলমজীবী আজ তাকে ‘চর্চা’ করে জীবন ও জীবিকার চাহিদা পুরণ করছেন মাত্র।* ফরহাদ মাযহারের লেখাটি ভালো, তবে বর্তমান আগ্রাসী পরিস্থিতির মুখে তিনি খালেদা জিয়ার অসহায়ত্ব বুঝতে পারছেন না। ম্যাডাম হয়ত মৃত্যুক‚পে ঝাঁপ দিতে পারবেন, কিন্তু তাতে জনগণের উদ্ধার ঘটবে না। নেতৃত্বের যেমন দায় আছে, জনতারও দায়িত্ব রয়েছে।

শুক্রবার ২৯/১০/৩৪ হি. ৬/৯/১৩ খৃ.

* ভারপ্রাপ্ত আইজিপি ‘ডাঙ্গর গলায়’ বলছেন, শাপলা চত্বরে হেফাযতে ইসলামের সমাবেশে পুলিশের অভিযান নিয়ে মিথ্যাচার চলছে। এটা বন্ধ না হলে আইনগত ব্যবস্থা নেয়া হবে...। তাজ্জব কি বাত!!

* নয়া দিগন্তে দেয়া সাক্ষাৎকারে দৈনিক ইত্তেফাকের সম্পাদক আনোয়ার হোসেন মঞ্জু বলেছেন, প্রধানমন্ত্রীর বক্তব্যে অস্থিরতা বাড়বে, তবে আলোচনার সময় এখনো ফুরিয়ে যায়নি। আ‘লীগ সরকারে তিনি জাতীয় পার্টির পক্ষ হতে সম্ভবত যোগাযোগ মন্ত্রী ছিলেন। সরকারের সঙ্গে তার যোগাযোগ যথেষ্ট ‘উন্নত’ ছিলো।

* বৃটিশ পার্লামেন্টের কম্পিউটার- গুলো থেকে গত বছর প্রায় তিনলাখবার পর্নো সাইটে ঢোকার চেষ্টা করা হয়েছে বলে হাউজ অব পার্লামেন্টের আইটি বিভাগ জানিয়েছে।...এটাই আধুনিক শিক্ষা এবং আধুনিক জীবন!

শনিবার ৩০/১০/৩৪ হি. ৭/৯/১৩ খৃ

.* আসামীপক্ষ যখন বিচারক তখন বিচার তো এমনই হওয়ার কথা এবং এমনই হয়েছে। ফেলানীর হত্যাকারী বিএসএফ সদস্য বেকসুর খালাশ পেয়েছে! বিশেষজ্ঞরা বলছেন, এই বিচার সীমান্তহত্যাকে বৈধতা দিলো।আন্তর্জাতিক আদালতে বিচার চেয়েছেন ফেলানীর অসহায় মা-বাবা।বাংলাদেশে তীব্র প্রতিক্রিয়ার মুখে ভারত ধৈর্যধরার পরামর্শ দিয়েছে।

* অবশেষে দলীয় সরকারের অধীনে নির্বাচনের গ্রহণযোগ্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছে ইসি! বর্তমান সংবিধানের সঙ্গে গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশ (আরপিও) এবং নির্বাচনী আচরণবিধির অসঙ্গতির কারণে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠান সম্ভব নয় বলে মনে করে ইসি। ...মতলবটা পরিষ্কার নয়। অনেকে মনে করছেন, নির্বাচন কমিশনের এ বক্তব্য নিছক ‘লিপসার্ভিস’।

* আল্লামা শফী ঈমান ও দেশ বাঁচাতে হেফাযতের ১৩দফা বাস্তবায়নে ঝাঁপিয়ে পড়ার ডাক দিয়েছেন। ...এক ডাকে সাড়া দিয়ে যাদের রক্ত ঝরেছে তাদের রক্তের প্রতি প্রতিশ্রæতি রক্ষা করতে কি আমরা পেরেছি?!

* অনলাইনপ্রশ্নÑ মির্যা ফখরুল বলেছেন, বর্তমান সরকারের অধীনে নির্বাচন হলে ভোট যেখানেই পড়–ক, নৌকায় চলে যাবে। আপনি কি এ বক্তব্য সমর্থন করেন? ৯৪ ভাগের উত্তর, হাঁ!

* বঙ্গবীর আব্দুল কাদের সিদ্দীকীকে ধন্যবাদ তার লেখা, ‘গরীবের কাছে এখনো টাকার চেয়ে মূল্য বেশী সততার’ এর জন্য। তিনি লিখেছেন, সেদিন অবাক হলাম, বিশ^জিৎ দাশের হত্যামামলার সাক্ষী হয়ে একজন রিকশাচালক বলছেন, একশ কোটি টাকার বিনিময়েও মিথ্যা বলবো না। আমার মনে হয়, ঐ রিকশাচালক যদি এসএসসি পাস হতেন, পাঁচ হাজার টাকার বিনিময়ে যা শিখিয়ে দেয়া হতো তাই বলতো। কত তিক্ত ও নির্মম সত্য কত সহজে বলে দিয়েছেন তিনি! এখন আমার পালা, ‘দ্বীন শিক্ষায় নিয়োজিত আমি এবং আমরা বর্তমানে সততার কোন স্তরে আছি?* ড. মুহম্মদ ঈসা শাহেদী লিখেছেন, ‘নষ্ট সংস্কৃতির অভিশাপ ঐশী’... লিখছেন ভালো কথা! তবে কলমের কিছু দায় আছে, সে সম্পর্কে সচেতন থাকতে হবে। ঐশী নষ্ট সংস্কৃতির অভিশাপ নয়, শিকার!

(চলবে ইনশাআল্লাহ)

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা