জুমাদাল উলা ১৪৩২ হিঃ (২০)

তোমাদের পাতা

(একটি চিঠি একজনকে)

এখন এ জীবন শুধু ধারণ করছি!

লিখেছেনঃ মীম যামান

শেয়ার করুন:     
প্রিন্ট

 

প্রাণপ্রিয়...! সালাম নিবেদন করছি। হামদ ও ছালাতের পর, আশা করি আপনি ভালো আছেন। আপনারই কাছে শুনেছি, আল্লাহ বান্দাকে যখন যে হালাতে রাখেন সেটাই তার জন্য ভালো। সত্যি, আপনি অনেক ভালো, তাই সব হালাতে আপনি ভালো থাকেন এবং সবকিছুকে ইতিবাচক দৃষ্টিতে গ্রহণ করেন; করতে পারেন। এ আত্মশক্তি আল্লাহ আপনাকে দান করেছেন। আপনার মহত্ত্বের আশ্বাস থেকেই কিছু কথা নিবেদন করছি। কতগুলো বছর চলে গেলো; কত কিছু ঘটে গেলো! আপনাকে আর প্রাণপ্রিয় বলার অধিকার হয়ত নেই, তবে তা অসত্য নয়। তাই নিঃসঙ্কোচে বলতে পেরেছি। তাছাড়া আমি বিশ্বাস করি, যা কিছু করেছি, যত দূরেই সরেছি, আপনার মমতার ছায়া এখনো আমার উপর আছে। এজন্য আমি কৃতজ্ঞ, এজন্য আমি কৃতার্থ।

হে প্রাণপ্রিয় ...! না বুঝে অনেক ভুল করেছি, অনেক কিছু হারিয়েছি; আর যেন না হারাতে হয় সেজন্য জীবনের পথে ‘রজ্জু ধরে’ চলতে শুরু করেছি। আল্লাহ যেন রক্ষা করেন, আল্লাহ যেন গ্রহণ করেন।

আমাদের অযোগ্যতা ছিলো, অপদার্থতা ছিলো, তবু আপনার ভালোবাসা ছিলো, বিশ্বাস ছিলো। তাই অপরিসীম স্ণেহ-মমতার ছায়ায় আপনি আমাদের একত্র করেছিলেন। কিন্তু আমরা!

আমরা রক্ষা করিনি ভালোবাসা, বিশ্বাস ও স্ণেহ-মমতার মর্যাদা। আপনি দয়া করেছেন, আমরা কষ্ট দিয়েছি। আপনি ধৈর্য ধরেছেন, আমরা ধৃষ্ট হয়েছি। আপনি দান করেছেন, আমরা অবহেলা করেছি। আপনি সতর্ক করেছেন, আমরা আরো বেশী উদাসীন হয়েছি। তাতে ক্ষতি তো আমাদেরই হয়েছে! জীবনটা কত সুন্দর হতে পারতো, অথচ কী হয়ে গেলো।

কিন্তু আপনি যে মহান! আপনার বুকে যে আকাশের উদারতা! তাই তো আমরা ভুল করেছি, কিন্তু আপনি আমাদের ভুলে যাননি। আপনার দয়া, আপনার দু‘আ আমাদের জন্য অব্যাহত ছিলো, যেমন থাকে বাবার, মায়ের। তাই তো গভীর খাদে পড়ে গিয়েও আবার উঠে আসার সিঁড়ি খুঁজে পেয়েছি এবং দেখতে পেয়েছি আপনার মমতা-কোমল হাত! আপনি হাত প্রসারিত করে রেখেছেন খাদের মুখ থেকে আমাকে টেনে তোলার জন্য!

এ চিঠির শব্দগুলোর মাধ্যমে আসলে আমি চেয়েছি অতীতের সব ভুলের জন্য অনুতাপ ও অনুশোচনা প্রকাশ করতে এবং ক্ষমা প্রার্থনা করতে। কিন্তু এখনো পর্যন্ত এটাও তো শেখা হয়নি যে, কীভাবে অনুতাপ প্রকাশ করতে হয় এবং কীভাবে ক্ষমাপ্রার্থনা করতে হয়! আমার এ অক্ষমতাকেও ক্ষমা করুন হে মহান!

আমি আজ বড় নিঃসঙ্গ, বড় অসহায়। জানি না, কোথায় চলেছি; কী আছে পথের শেষে! আমি বাঁচতে চাই হে প্রাণপ্রিয়...! আবার আমি আপনার কাছে ফিরে আসতে চাই এবং জীবনটাকে নতুন করে শুরু করতে চাই।

আমিই তো প্রথম নই। কতজন কত ভাবেই তো কষ্ট দিয়েছে আপনাকে! হয়ত আমার মত করে নয়, তবু তো কষ্ট দিয়েছে। তারা আপনার ক্ষমাও পেয়েছে। ক্ষমা পেয়ে তাদের নষ্ট জীবন আবার শুধরে গেছে। জীবনকে তারা নতুন করে শুরু করতে পেরেছে। তো আপনার দয়া ও উদারতার কাছে আমি কি পাবো না একটুখানি ক্ষমা!

ভয় হয়, যদি আদবের খেলাফ হয়, তবু ইচ্ছে হয়, এ আয়াতের আশ্রয় গ্রহণ করি-

ألا تحبون أن يغفر الله لكم؟

ইতি-

আপনার ‘ভাগুড়া’’ গোলাম

মীম যামান

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা