শিশু-কিশোর ও নবীনদের পত্রিকা

মাসিক আল-কলম-পুষ্প

রমযান ১৪৩০ হিঃ (১৩) | কুরআন ও হাদিস

কুরআনের আলো

বিসমিল্লাহির রহমানির রহীম আল্লাহ তা‘আলা ইরশাদ করেন,

সমান হয় না অন্ধ ও চক্ষুষ্মান, আর না অন্ধকার, আর না আলো, আর না ছায়া, আর না রৌদ্র। আর সমান হয় না জীবিতরা ও মৃতরা। নিঃসন্দেহে আল্লাহ শ্রবণ করান যাহাকে ইচ্ছা করেন তাহাকে। আর আপনি শ্রবণ করাইতে কিছুতেই সক্ষম নহেন তাহাদিগকে যাহারা রহিয়াছে কবরে। আপনি তো নহেন, তবে একজন সতর্ককারী। আর আপনাকে তো আমি সত্যসহ প্রেরণ করিয়াছি শুধু সুসংবাদদানকারী ও সতর্ককারীরূপে। আর নাই কোন সমপ্রদায়, তবে তাহাদের মাঝে বিগত হইয়াছে কোন সতর্ককারী।

(সূরাতুল ফাতির, ২২)

ফায়দা- আলোচ্য আয়াতে আল্লাহ তা‘আলা বাস্তব জীবনের সুপরিচিত উদাহরণ দ্বারা মুমিন ও কাফিরের অবস্থা অতি উত্তমরূপে তুলিয়া ধরিয়াছেন। কাফির যেন অন্ধব্যক্তি, আর মুমিন হইল চক্ষুষ্মান ব্যক্তি। তো অন্ধ ও চক্ষুষ্মান যেমন সমান হইতে পারে না, তদ্রূপ কাফির ও মুমিন সমান হইতে পারে না। কারণ কাফিরের সামনে কোরআনের আলো নাই, তাই সে হিদায়াতের পথ খুঁজিয়া পায় না। পক্ষান্তরে মুমিন কোরআনের আলো দ্বারা সত্যের পথ সমুজ্জ্বলরূপে দেখিতে পায়। পরবর্তীতে বাতিলকে ‘যুলুমাত’ (যুলমাতুন-এর বহুবচন) বা অন্ধকারগুচ্ছ বলা হইয়াছে। কারণ ঈমান ছাড়া আর সবকিছুই অন্ধকার। পক্ষান্তরে ঈমান হইল নূর বা আলো, আর যেহেতু ঈমানের রূপ একক ও অভিন্ন সেহেতু এক্ষেত্রে একবচনের শব্দ ব্যবহৃত হইয়াছে। তো মুমিন ও কাফির এক হইতে পারে না, যেমন অন্ধ ও চক্ষুষ্মান এক নহে, তদ্রূপ হক ও বাতিল সমান হইতে পারে না, যেমন আলো ও অন্ধকার সমান নহে। সুতরাং উহাদের পরিণতিও সমান হইতে পারে না, যেমন সমান নহে ছায়া ও ধুপ। মুফাস্‌সিরগণ বলেন, ছায়া দ্বারা জান্নাত ও উহার শীতল ছায়াপূর্ণ বাগবাগিচা বুঝানো হইয়াছে, পক্ষান্তরে ধুপ বা রৌদ্র দ্বারা জাহান্নাম ও উহার আগুনের ভীষণ তাপকে বুঝানো হইয়াছে। অতঃপর উপমাকে আরো জোরালো করিয়া বলা হইয়াছে যে, অন্ধ তো কিছু না কিছু যোগ্যতার অধিকারী, কিন্তু কাফিরের মাঝে বিন্দুমাত্র কল্যাণ নাই। তাই কাফির হইল মৃতদের ন্যায়। হিদায়াতের কথা বলিলেও সে শুনিতে পায় না। আলোচ্য আয়াতের মূল বার্তা এই যে, মানুষ যেন কোরআনের আলো দ্বারা সত্যপথ গ্রহণ করে জান্নাতের অধিকারী হয়, কাফিরদের ন্যয় বাতিলের ঘোর অন্ধকারে পড়িয়া জাহান্নামের আগুনে নিক্ষিপ্ত না হয়। যাহারা ঈমান আনিয়াও জীবনবিধানরূপে বিভিন্ন বাতিল মতবাদের অন্ধকারে ঘুরিয়া মরে তাহাদের ক্ষেত্রেও আলোচ্য আয়াত প্রযোজ্য। পরবর্তী আয়াতে আল্লাহ তা‘আলা নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তাঁহার মাধ্যমে উম্মাহর পরবর্তী যুগের দাঈদিগকে সান্ত্বনা দিতেছেন যে, আল্লাহ যদি আপন কুদরতে কাহাকেও হিদায়াত করিতে চান তবে ভিন্ন কথা, তবে স্বাভাবিক নিয়ম এই যে, যাহাদের কলব মুরদা তাহারা সত্যের বাণী না গ্রহণ করিতে পারে, না শুনিতে পারে, যেমন কবরের মুরদারা শুনিতে পায় না। সুতরাং যাহারা আপনার দাওয়াত গ্রহণ করিতেছে না, তাহদের বিষয়ে আপনার কিছুই করণীয় নাই। আপনার দায়িত্ব হইল শুধু সতর্ক করিয়া যাওয়া। তাছাড়া ইহা শুধু আপনারই ঘটনা নহে, বরং বিগত যুগের সকল নবী রাসূলের ক্ষেত্রেও কিছু লোক দাওয়াত গ্রহণ করিয়াছে, আর অধিকাংশই গ্রহণ করে নাই। বর্তমান যুগেও নবীর ওয়ারিছ যাহারা তাহাদের কর্তব্য হইবে শুধু যথাযথ ও ছহী তরীকায় মানুষকে সুসংবাদ দান করা ও সতর্ক করা। যাহারা শুনিবে না তাহাদের জন্য দাওয়াতদানকারীকে জিজ্ঞাসা করা হইবে না। বিসমিল্লাহির রহমানির রহীম আল্লাহ তা‘আলা ইরশাদ করেন, সমান হয় না অন্ধ ও চক্ষুষ্মান, আর না অন্ধকার, আর না আলো, আর না ছায়া, আর না রৌদ্র। আর সমান হয় না জীবিতরা ও মৃতরা। নিঃসন্দেহে আল্লাহ শ্রবণ করান যাহাকে ইচ্ছা করেন তাহাকে। আর আপনি শ্রবণ করাইতে কিছুতেই সক্ষম নহেন তাহাদিগকে যাহারা রহিয়াছে কবরে। আপনি তো নহেন, তবে একজন সতর্ককারী। আর আপনাকে তো আমি সত্যসহ প্রেরণ করিয়াছি শুধু সুসংবাদদানকারী ও সতর্ককারীরূপে। আর নাই কোন সমপ্রদায়, তবে তাহাদের মাঝে বিগত হইয়াছে কোন সতর্ককারী। (সূরাতুল ফাতির, ২২) ফায়দা- আলোচ্য আয়াতে আল্লাহ তা‘আলা বাস্তব জীবনের সুপরিচিত উদাহরণ দ্বারা মুমিন ও কাফিরের অবস্থা অতি উত্তমরূপে তুলিয়া ধরিয়াছেন। কাফির যেন অন্ধব্যক্তি, আর মুমিন হইল চক্ষুষ্মান ব্যক্তি। তো অন্ধ ও চক্ষুষ্মান যেমন সমান হইতে পারে না, তদ্রূপ কাফির ও মুমিন সমান হইতে পারে না। কারণ কাফিরের সামনে কোরআনের আলো নাই, তাই সে হিদায়াতের পথ খুঁজিয়া পায় না। পক্ষান্তরে মুমিন কোরআনের আলো দ্বারা সত্যের পথ সমুজ্জ্বলরূপে দেখিতে পায়। পরবর্তীতে বাতিলকে ‘যুলুমাত’ (যুলমাতুন-এর বহুবচন) বা অন্ধকারগুচ্ছ বলা হইয়াছে। কারণ ঈমান ছাড়া আর সবকিছুই অন্ধকার। পক্ষান্তরে ঈমান হইল নূর বা আলো, আর যেহেতু ঈমানের রূপ একক ও অভিন্ন সেহেতু এক্ষেত্রে একবচনের শব্দ ব্যবহৃত হইয়াছে। তো মুমিন ও কাফির এক হইতে পারে না, যেমন অন্ধ ও চক্ষুষ্মান এক নহে, তদ্রূপ হক ও বাতিল সমান হইতে পারে না, যেমন আলো ও অন্ধকার সমান নহে। সুতরাং উহাদের পরিণতিও সমান হইতে পারে না, যেমন সমান নহে ছায়া ও ধুপ। মুফাস্‌সিরগণ বলেন, ছায়া দ্বারা জান্নাত ও উহার শীতল ছায়াপূর্ণ বাগবাগিচা বুঝানো হইয়াছে, পক্ষান্তরে ধুপ বা রৌদ্র দ্বারা জাহান্নাম ও উহার আগুনের ভীষণ তাপকে বুঝানো হইয়াছে। অতঃপর উপমাকে আরো জোরালো করিয়া বলা হইয়াছে যে, অন্ধ তো কিছু না কিছু যোগ্যতার অধিকারী, কিন্তু কাফিরের মাঝে বিন্দুমাত্র কল্যাণ নাই। তাই কাফির হইল মৃতদের ন্যায়। হিদায়াতের কথা বলিলেও সে শুনিতে পায় না। আলোচ্য আয়াতের মূল বার্তা এই যে, মানুষ যেন কোরআনের আলো দ্বারা সত্যপথ গ্রহণ করে জান্নাতের অধিকারী হয়, কাফিরদের ন্যয় বাতিলের ঘোর অন্ধকারে পড়িয়া জাহান্নামের আগুনে নিক্ষিপ্ত না হয়। যাহারা ঈমান আনিয়াও জীবনবিধানরূপে বিভিন্ন বাতিল মতবাদের অন্ধকারে ঘুরিয়া মরে তাহাদের ক্ষেত্রেও আলোচ্য আয়াত প্রযোজ্য। পরবর্তী আয়াতে আল্লাহ তা‘আলা নবী ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এবং তাঁহার মাধ্যমে উম্মাহর পরবর্তী যুগের দাঈদিগকে সান্ত্বনা দিতেছেন যে, আল্লাহ যদি আপন কুদরতে কাহাকেও হিদায়াত করিতে চান তবে ভিন্ন কথা, তবে স্বাভাবিক নিয়ম এই যে, যাহাদের কলব মুরদা তাহারা সত্যের বাণী না গ্রহণ করিতে পারে, না শুনিতে পারে, যেমন কবরের মুরদারা শুনিতে পায় না। সুতরাং যাহারা আপনার দাওয়াত গ্রহণ করিতেছে না, তাহদের বিষয়ে আপনার কিছুই করণীয় নাই। আপনার দায়িত্ব হইল শুধু সতর্ক করিয়া যাওয়া। তাছাড়া ইহা শুধু আপনারই ঘটনা নহে, বরং বিগত যুগের সকল নবী রাসূলের ক্ষেত্রেও কিছু লোক দাওয়াত গ্রহণ করিয়াছে, আর অধিকাংশই গ্রহণ করে নাই। বর্তমান যুগেও নবীর ওয়ারিছ যাহারা তাহাদের কর্তব্য হইবে শুধু যথাযথ ও ছহী তরীকায় মানুষকে সুসংবাদ দান করা ও সতর্ক করা। যাহারা শুনিবে না তাহাদের জন্য দাওয়াতদানকারীকে জিজ্ঞাসা করা হইবে না।

কোরআন সম্পর্কে

আধুনিক যুগের একটি প্রবণতা হল কোরআনের সকল বাণী ও বক্তব্যকে এবং আয়াতসমূহকে বিজ্ঞান ও প্রযুক্তির মানদণ্ডে যাচাই করা এবং কোরআনকে বিজ্ঞানমুখী প্রমাণ করার হাস্যকর চেষ্টা করা। সমপ্রতি নতুন একটি উপসর্গ দেখা দিয়েছে, কোরআনের বিভিন্ন বাণী ও বিষয়কে কম্পিউটার-পরিসংখ্যানের ভিত্তিতে সত্য প্রমাণিত করা। অথচ কোরআনের সত্যতার জন্য কোরআন নিজেই যথেষ্ট, এমনকি কম্পিউটার-পরিসংখ্যান কোরআনের প্রতিকূল হলেও।