রজব ১৪৩৯ হিঃ (৩/৩)

তোমাদের পাতা

পুষ্পের জন্য আমার ব্যাকুলতা

শেয়ার করুন:     
প্রিন্ট

সমুদ্রের তলদেশের ঝিনুক বৃষ্টিবিন্দুর জন্য কেমন উন্মুখ থাকে, কোথায় যেন পড়েছিলাম। বলতে ইচ্ছে হয়, পুষ্পের জন্য আমার ব্যাকুলতা ও উন্মুখতা ছিলো সাগরের তলদেশের সেই ঝিনুকের মত।

যেন অনন্তকালের প্রতীক্ষার পর পুষ্পের সঙ্গে হলো আমার প্রথম মিলন! সেই মিলনের অনুভূতি, হৃদগয়ের গভীরে আনন্দ-বেদনার সেই মিশ্ররূপ প্রকাশ করা, ভাষা ও শব্দের সীমাবদ্ধতার মধ্যে সত্যি সম্ভব নয়।

আনন্দের কারণ তো স্পষ্ট! পুষ্পের আগমন! পুষ্পের সান্নিধ্য লাভ!! পুষ্পের ¯িœগ্ধ-কোমল স্পর্শ গ্রহণ!! কষ্ট ও বেদনার কী কারণ? পুষ্পের পাপড়িতে পাপড়িতে সেই সুপরিচিত ঘ্রাণের পরিবর্তে পেলাম ্  ধোঁয়া ও আগুনের এবং গোলাবারুদের পোড়া গন্ধ! কোকিল-দোয়েলের গানের পরিবর্তে শুনতে পেলাম মযলুমানের আহাজারি ও আর্তনাদ! শুনতে পেলাম হিংস্রহায়েনাদের উন্মত্ত উল্লাস!!

কোথায় আজ মানুষ ও মানবতা?! কোথায় জাতিসঙ্ঘ ও মানবাধিকার!! এই নীরবতা কি মনুষ্যত্বের, না পশুত্বের?!

এই যে খুন আগুনের তুফান! এই যে ক্ষতবিক্ষত লাশের স্তূপ, একের পর এক গণহত্যা ও গণকবর, বিশ্বের ‘সভ্যসমাজ’ কি দেখতে পায় না, না দেখতে চায় না?!

হিন্দু-খৃস্টান-বুদ্ধ-ইহুদী, মুসলিম জনপদে তারা চালাবে সন্ত্রাস, আর আমরা হবো সন্ত্রাসী, আর কত কাল এ তামাশা ও প্রহসন?!

আজ সময় এসেছে كم من فئـة এর; আজ ডাক এসেছে من قوة এর! কেউ আমাদের পথ দেখাবে না; কেউ আমাদের পাশে দাঁড়াবে না। আমাদের পথ আজ আমাদেরই চিনে নিতে হবে। আমাদের পথে আজ আমাদেরই চলতে হবে সর্বশক্তিমান আল্লাহর সাহায্যের উপর ভরসা করে। আমাদের পথ নতুন কোন পথ নয় أنعمت عليهم এরই পথ। আবু ছালেহ,

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা