রজব ১৪৩৯ হিঃ (৩/৩)

পুষ্পকলি

ছোট্ট বন্ধুরা!

শেয়ার করুন:     
প্রিন্ট

ছোট্ট বন্ধুরা!

  কেমন আছো তোমরা? জানি, বলবে, পুষ্প হাতে পেয়ে, ছোটদের লেখাগুলো পড়ে পড়ে আমরা খুব খুশিতে আছি, আনন্দে আছি। তা থাকবেই তো! আমরা যখন ছোট ছিলাম, এমন সুন্দর পুষ্প পেলে আমাদেরও অনেক খুশি হতো! কিন্তু আমাদের তো পুষ্প ছিলো না! বাংলাভাষাটা একটু সুন্দর করে শিখবো, একটু সুন্দর করে কিছু লিখবো, সে সুযোগই তো ছিলো না! তাই আমাদের কষ্টেরও শেষ ছিলো না।

অনেক কষ্ট করে আমরা আমাদের মায়ের ভাষাটা শিখেছি। অনেক কষ্ট করে বাংলায় কিছু লিখতে শিখেছি।

আমাদের মত কষ্ট যেন তোমাদের না হয়; তোমরা হাসি আনন্দের মধ্যেই বাংলাভাষাটা সুন্দর করে শিখতে পারো; সুন্দর করে বলতে পারো; সুন্দর করে লিখতে পারো, সেজন্যই আজকের পুষ্পকলি! হাঁ, ভালো কথা, এখন থেকে তোমাদের ছোট্টমণিদের এ আসরের নাম হবে, পুষ্পকলি! নামটা কি তোমাদের পছন্দ হলো! কী বললে, অর্থটা ভালো করে বুঝতে পারো নি! বাগানে ফুলের কলিগুলো দেখোনি! ধীরে ধীরে বড় হয় এবং একসময় পূর্ণ ফুল হয়ে ফোটে! তোমরাও তেমনি মানব-বাগানে ফুলের কলি। ধীরে ধীরে তোমরা বড় হবে, তারপর পূর্ণ ফুলের মত প্রস্ফুটিত হবে এবং চারদিকে ফুলের মত সুবাস ছড়াবে। তাই তোমরা এখন ফুল নও, ফুলের কলি। যারা বড় তারা হলো ফুল, যারা ছোট তারা হলো ফুলের কলি। পুষ্প মানে তো ফুল, তাই তোমরা হলে পুষ্পকলি, তোমাদের আসরের নামও হলো ‘পুষ্পকলি’! সুন্দর হয়নি?!

ছোট্ট বন্ধুরা!

এই দেখো, আমি এসে পড়েছি এখানে! কী করবো, এত করে বলছি, তোমরা তো লেখা পাঠাচ্ছোই না; তাই তোমাদের জব্দ করার জন্য একটা বুদ্ধি বের করেছি; খালি জায়গা দেখবো, অমনি উড়ে এসে জুড়ে বসবো, আর দুনিয়ার সব গল্প জুড়ে দেবো! আমার গল্প শুনতে শুনতে শুনতে, তে তে তে যখন বিরক্ত হয়ে যাবে তখন তোমরা ভাববে কী! নাহ, এবার কিছু না কিছু লিখতে হবে, বুড়োটাকে আমাদের ঘর থেকে তাড়াতে হবে!

তাড়া খেয়েও আমি কিন্তু খুশী হবো, যদি তোমাদের কচি হাতের কিছু কাঁচা লেখা পেয়ে যাই। কচি হাতের কাঁচা লেখা, সে তো কাঁচা আমের মতই মজাদার! খেয়েছো কখনো, নুন-মরিচ দিয়ে কাঁচা আমের ভর্তা? 

আচ্ছা, ভর্তার কথা থাক, শুধু শুধু জিভে জল আসে! তার চেয়ে বলো তো, এবার তোমাদের জলসার সাজসজ্জাটা কেমন হলো? আগের চেয়ে একটু কি ভালো হয় নি?! উপরে আধফোটা কলিটা দেখো তো কত সুন্দর! ঠিক তোমাদের মত!!

এ আসরে কতগুলো পাতা বেড়েছে দেখেছো! তাতে তোমাদের কাজ কিন্তু বেড়ে গেলো, এখন লিখতে হবে অনেক! ....

এই দেখো! এই মাত্র এই ঘরের জন্য একটা লেখা আমার সামনে এসে কেমন কাচুমাচু করে দাঁড়িয়েছে! কিন্তু আমি গল্প শেষ না করে যাবো কেন?! এত দেরীতে এলে কী জায়গা পাওয়া যায়?! এখন অপেক্ষা করো আগামী মাসের জন্য! আচ্ছা...!!

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা