রজব ১৪৩৯ হিঃ (৩/৩)

রোযনামচার পাতা

পুষ্পের দু’টি পাপড়ি দু’টি মুক্তো

শেয়ার করুন:     
প্রিন্ট

প্রথম যখন পুষ্পের আরাকান- সংখ্যাটি হাতে পেলাম, মনে হলো, আমার হৃদয়সাগরের ঝিনুকটি দীর্ঘ সাতবছর ধরে ব্যাকুল প্রতীক্ষায় ছিলো কয়েক ফোঁটা বৃষ্টির জন্য।  সেই প্রতীক্ষিত ফোঁটা যেন বর্ষিত হলো আরাকান নামে আগুনের বৃষ্টি হয়ে। আরাকানের পোড়া মাটি থেকে আমরা শুধু পেয়েছি আর্তনাদ!

আমি কৃতজ্ঞ আকাশের প্রতি এই কয়েক ফোঁটা বৃষ্টিবিন্দুর জন্য। কারণ তাতে আমার হৃদয়-ঝিনুকে একটি গোলাপী মুক্তো জন্ম গ্রহণ করেছে। আমার চোখের অশ্রুবিন্দু যেন হৃদয়-ঝিনুকের সেই মুক্তোর প্রতিবিম্ব!

পুষ্পের দ্বিতীয় পাপড়ি আলকুদস যখন হাতে পেলাম, মনে হলো হৃদয় যেন বহু দূরের একটি বিক্ষত হৃদয়কে আলিঙ্গন করছে। সে আলিঙ্গনে আমারও হৃদয় যেন রক্তাপ্লুত হয়েছে।

হৃদয় ক্ষতবিক্ষত হলেও সান্ত¦না পেলাম যে, দূর ফিলিস্তীনের প্রজ্বলিত ভূমি থেকে আর্তনাদ যেমন শুনতে পেয়েছি তেমনি শুনতে পেয়েছি প্রতিবাদের গর্জন। শুনতে পেয়েছি প্রতিশোধের প্রত্যয়দৃপ্ত শপথের প্রতিধ্বনি। আলকুদস আমাকেও যেন দান করলো নতুন প্রত্যয়, নতুন প্রেরণা ও উদ্দীপনা।

আলকুদস নামে আকাশের যে করুণাবর্ষণ তার জন্য আমাকে আর প্রতীক্ষার প্রহর গুণতে হয়নি। সেই বারিবর্ষণে আমার হৃদয়-ঝিনুকে জন্মগ্রহণ করেছে আরেকটি মুক্তো। এ মুক্তোর বর্ণ যেন লাল। এ মুক্তো যেন প্রতিশোধের বহ্নিশিখা!

হোযায়ফা, মাদরাসাতুল মাদীনাহ

 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা