জুমাদাল উলা ১৪৩২ হিঃ (২০)

তোমাদের পাতা

আমি শিখেছি স্বপ্ন দেখা!

লিখেছেনঃ আলআমীন বিন মুস্তফা, (হাটহাযারী মাদরাসা, চট্টগ্রাম)

শেয়ার করুন:     
প্রিন্ট

 

মানুষ স্বপ্ন দেখে, মানুষের বুকে অনেক স্বপ্ন থাকে, কিন্তু সব স্বপ্ন একসময় হারিয়ে যায় হৃদয়ের অঙ্গন থেকে। আমিও স্বপ্ন দেখেছি, আমারও বুকে স্বপ্ন আছে, তবে আমার স্বপ্ন আমার হৃদয় থেকে এখনো হারিয়ে যায়নি। আমার স্বপ্ন এখনো আছে আমার বুকে, আমার হৃদয়ের গভীরে একই রকম সবুজ সজীব। কারণ আমি স্বপ্ন দেখা শিখেছি পুষ্পের কাছে; আমার স্বপ্ন পাপড়ি মেলেছে পুষ্পের পাপড়ি থেকে...।

পুষ্পের কাছ থেকে আমি শিখেছি, কীভাবে স্বপ্ন দেখতে হয় এবং বুকের মধ্যে কীভাবে স্বপ্নকে লালন করতে হয়!

আমি স্বপ্ন দেখেছিলাম তলোয়ার হাতে জিহাদের; আমি স্বপ্ন দেখেছিলাম তারিক বিন যিয়াদের বীরত্বের, মুহম্মদ বিন কাসিমের শৌর্য-সাহসের এবং আমি স্বপ্ন দেখেছিলাম গাজী সালাহুদ্দীনের গর্ব ও গৌরবের। এ স্বপ্ন আমার হারিয়ে যেতো সময়ের নির্মমতায়, বাস্তবের কষাঘাতে।

পুষ্প আমাকে শিক্ষা দিয়েছে, স্বপ্ন দেখো, তবে স্বপ্নের জগতে বাস করো না। তাদের স্বপ্নই শুধু সফল হয় যারা স্বপ্ন দেখে, কিন্তু বাস্তবের ছায়ায় বাস করে। পুষ্পের কাছে আমি শিখেছি, স্বপ্ন দেখো ধারালো তলোয়ারের এবং কামনা করো বুকের তাজা রক্ত ঢেলে দেয়ার। তারপর তোমার স্বপ্ন বাস্তবায়ন করো হাতে কলম নিয়ে এবং কাগজের বুকে কলমের কালি ঝরিয়ে। তোমার কলমে যেন থাকে তলোয়ারের ধার, আর কালো কালিতে যেন থাকে লাল রক্তের ঘ্রাণ!

বুকের স্বপ্ন যদি এভাবে লালন করতে পারো তাহলে স্বপ্ন তোমার সফল হবে এবং তুমি হতে পারো যুগের তারিক বিন যিয়াদ, সময়ের মুহম্মদ বিন কাসিম এবং ইতিহাসের গাজী সালাহুদ্দীন!

আমার স্বপ্নকে রক্ষা করার জন্য হে পুষ্প, তোমাকে আন্তরিক ধন্যবাদ!

 

শেয়ার করুন:     
প্রিন্ট

অন্যান্য লেখা